বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৪:২৭ অপরাহ্ন

সাত কোটি গ্রাহকের ডাটা ডার্ক ওয়েবে

তথ্যপ্রযুক্তি ডেক্সঃ বেশ কয়েকটি প্ল্যাটফর্ম থেকে গ্রাহক ডেটা হাতিয়ে নিয়ে তা ডার্ক ওয়েবে বিক্রি করছে হ্যাকার দল। সবমিলিয়ে বিক্রি হচ্ছে সাত কোটি ৩২ লাখ গ্রাহকের রেকর্ড। হ্যাকিংয়ের কথা স্বীকার করেছে হ্যাকার দল শাইনিহান্টার

ওই সাত কোটি ৩২ লাখ রেকর্ডের মধ্যে প্রায় তিন কোটি ডেটাই এসেছে ডেটিং অ্যাপ জুসক থেকে, প্রায় ১ কোটি ৫০ লাখ ডেটা এসেছে প্রিন্টিং সেবা চ্যাটবুকস থেকে। আর বাদবাকি ডেটা অন্যান্য নানাবিধ সাইট থেকে হাতিয়ে নেওয়া হয়েছে। এরকম সাইটের মধ্যে রয়েছে ‘স্টার ট্রিবিউন’ সংবাদপত্রের সাইটও। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

দক্ষিণ কোরিয়ান ফ্যাশন এবং আসবাব ইন্ডাস্ট্রির দশ লাখ ডেটা এবং ক্রনিকল অফ হায়ার এডুকেশনের তিন কোটি ডেটা রয়েছে ওই সাত কোটি ৩২ লাখ ডেটার মধ্যে। ডেটাবেইজের সত্যতা সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি বলে প্রতিবেদনে প্রতিবেদনে উল্লেখ করেছে জেডডিনেট। তবে, হ্যাকার কমিউনিটির গবেষকদের ধারণা, সত্যি বলছে শাইনিহান্টার।

এই হ্যাকিংটিকে বড় একটি ক্যাম্পেইনের অংশ বলে মনে করা হচ্ছে। শাইনিহান্টারের দাবি, মাইক্রোসফটের ব্যক্তিগত ‘গিটহাব’ রিপোজেটরির পাঁচশ’ গিগাবাইট ডেটা হাতে রয়েছে তাদের। এ ছাড়াও মে মাসে অনলাইন স্টোর টোকোপিডিয়াতেও নাকি তারাই হামলা চালিয়েছিলেন।টোকোপিডিয়া থেকে চুরি হওয়া ডেটা পাঁচ হাজার ডলার করে বিক্রি করছে হ্যাকাররা।

সুত্রঃ রয়টার্স

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না