শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩৬ পূর্বাহ্ন

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ

অনলাইন ডেস্ক: এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল। সোমবার থেকে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৫ মার্চ। এ বছর ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী মাধ্যমিক এই পরীক্ষায় অংশ নেবে। সারাদেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০, দাখিলে দুই লাখ ৮১ হাজার ২৫৪ এবং এসএসসি ভোকেশনালে অংশ নেবে ১ লাখ ৩১ হাজার ২৮৫ শিক্ষার্থী। এ বছর নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ এবং অনিয়মিত পরীক্ষার্থী ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন। বিশেষ পরীক্ষার্থী (১-৪ বিষয়ে) ২ লাখ ৮২ হাজার ৫৯৮ জন।

আগের মতো এ বছরও পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে। পরীক্ষাকেন্দ্রের আশপাশে জারি থাকবে ১৪৪ ধারা। পরীক্ষাকেন্দ্রে কেউ মোবাইল ফোন নিতে পারবে না। শুধু কেন্দ্র সচিব সাধারণ মানের একটি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে খুদে বার্তা পাঠিয়ে কোন সেটের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে, সেটি কেন্দ্র সচিবকে জানানো হবে। বাংলা ™ি^তীয় পত্র এবং ইংরেজি প্রথম ও ™ি^তীয় পত্র ছাড়া সব বিষয়ের পরীক্ষাই হবে সৃজনশীল প্রশ্নপত্রে।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে এদিন ঢাকার দুই সিটির নির্বাচনে ভোটগ্রহণ থাকায় পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারিতে নেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না