রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৯ পূর্বাহ্ন

রোহিঙ্গারা প্রত্যাবর্তনে রাজি নয়

সিএন ডেস্ক::

রোহিঙ্গারা প্রত্যাবর্তনে রাজি নয়। এ শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনে আস্থা তৈরি করতে সংশ্লিষ্ট সকলের অবিচ্ছিন্ন কাজ করা প্রয়োজন এবং এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া।

বৃহস্পতিবার (২২ আগস্ট) মিয়ানমারে স্বেচ্ছায় প্রত্যাবাসন সম্পর্কিত ইউএনএইচসিআর এক বিবৃতিতে এ কথা জানায়।

দ্বিপক্ষীয় যৌথ ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে প্রত্যাবর্তনের জন্য ৩ হাজার ৪৫০ রোহিঙ্গা শরণার্থীর নাম বাংলাদেশ সরকারকে জানায়। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবর্তনের অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে এই প্রক্রিয়াতে মিয়ানমারের উদ্যোগ একটি ইতিবাচক পদক্ষেপ হিসাবে দেখছে।

ইউএনএইচসিআর এই শরণার্থীদের মিয়ানমারে ফিরে যেতে চায় কিনা তা জানতে গত কয়েক দিন ধরে জরিপ করেছে। আশ্রয়কেন্দ্রগুলিতে এখনও অবধি কেউই এই সময়ে স্বদেশ প্রত্যাবর্তনের ইচ্ছার ইঙ্গিত দেয়নি।

ইউএনএইচসিআর বাংলাদেশ ও মিয়ানমার সরকারের সাথে একমত হয়েছে যে শরণার্থীদের যে কোনও প্রত্যাবাসন অবশ্যই স্বেচ্ছাসেবী, নিরাপদ ও মর্যাদাবান হতে হবে। এই নীতিগুলোর প্রতি শ্রদ্ধাও নিশ্চিত হওয়া যে প্রত্যাবর্তন টেকসই হয় তা কার্যকর করার ক্ষেত্রেও তার ব্যবহারিক প্রভাব ফেলবে। বাংলাদেশ কর্তৃপক্ষ এবং ইউএনএইচসিআর এই সপ্তাহে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে আলোচনায় এটি নিশ্চিত হয়েছে।

জুলাইয়ের শেষদিকে মিয়ানমার থেকে কর্মকর্তারা এসে বাংলাদেশের শিবিরে রোহিঙ্গা শরণার্থীদের সাথে বৈঠক করেন। এটি একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ ছিল এবং সংলাপটি চালিয়ে যাওয়া উচিত।

শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনে আস্থা তৈরি করতে সংশ্লিষ্ট সকলের অবিচ্ছিন্ন কাজ করা প্রয়োজন, এবং এটি একটি প্রক্রিয়া। ইউএনএইচসিআর এই প্রক্রিয়াতে উভয় সরকারকে সমর্থন করার ক্ষেত্রে তার ভূমিকায় প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না