রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৯ পূর্বাহ্ন

পাকিস্তানকে এবার ‘পানিতে মারবে’ ভারত!

সিএন ডেস্ক::

ভারতীয় নদীর পানি পাকিস্তানে যাওয়া বন্ধ করতে ইতিমধ্যে পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় পানিশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। তিনি জানান, এক্ষেত্রে সিন্ধু জলবণ্টন চুক্তি লঙ্ঘন না করেই পুরো পরিকল্পনা রূপায়িত হবে।

ভারতীয় গণমাধ্যম এই সময়ের খবরে বলা হয়, গতকাল মঙ্গলবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে এসব কথা জানান পানিশক্তি মন্ত্রী।

গজেন্দ্র সিং শেখাওয়াত বলেন, ‘আগামী দিনে নদীর পানি পাকিস্তানে যাওয়া কীভাবে বন্ধ করা যায়, তা নিয়ে কাজ চলছে। আপাতত আমরা এটাকেই প্রধান প্রাধান্য দিচ্ছি। পাকিস্তানকে পানি দেওয়া বন্ধ করার কথা বললেও আমি সিন্ধু চুক্তি বাতিলের কথা বলছি না।’

সিন্ধু চুক্তি না বাতিল করে কীভাবে নদীর পানি যাওয়া বন্ধ করা সম্ভব? এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘বর্তমানে নদীর অতিরিক্ত পানি পাকিস্তানে যায়। অতিরিক্ত পানি যাতে আর না যায়, সে বিষয়ে কাজ চলছে। ক্যাচমেন্ট এরিয়ার বাইরেও জলাধার এবং নদী আছে। আমরা নদীগর্ভে পরিবর্তন আনব। যার কারণে অতিরিক্ত পানি রবি নদীতে গিয়ে পড়বে।’ এই পানি গরমের সময় ব্যবহার করা হবে বলে জানান তিনি।

৩৭০ ধারা বাতিল ইস্যুতে ভারত-পাকিস্তানের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। সম্প্রতি ভারতের বিরুদ্ধে বিনা নোটিশে বাঁধ থেকে পানি ছেড়ে সে দেশে বন্যা সৃষ্টির চেষ্টার অভিযোগ করেছে পাকিস্তান। পুরো বিষয়টিকে ‘পঞ্চম প্রজন্মের যুদ্ধ’ আখ্যা দিয়েছে তারা। যদিও দিল্লির পক্ষ থেকে সব অভিযোগ অস্বীকার করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না