শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০১:১৬ পূর্বাহ্ন

লন্ডনের শপিংমলে রোহিঙ্গা শরণার্থী কর্নার

সিএন ডেস্ক::

বিশ্বের সবচেয়ে নিপীড়িত জাতিগোষ্ঠী রোহিঙ্গা শরণার্থীদের সম্পর্কে ক্রেতাদের ধারনা দিতে যুক্তরাজ্যের লন্ডনের একটি শপিংমলে আলাদা কর্নার বসিয়েছে দেশটির রেডক্রস।

ডয়চে ভেলে বাংলা জানায়, সোমবার লন্ডনে বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবির নিয়ে একটি ‘ইন্টারেক্টিভ ইনস্টলেশনে’ দেখানো হয়। এতে উঠে আসে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে কীভাবে কীভাবে জীবনযাপন করছেন তারা।

সেনাবাহিনীর দমনপীড়নের পর ২০১৭ সালের আগস্টে মিয়ানমার থেকে পালিয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেন।

পূর্ব লন্ডনের ওয়েস্টফিল্ড মলে ওই প্রদর্শনীতে বাংলাদেশে আশ্রয় নেওয়া নয় লাখেরও বেশি রোহিঙ্গার জীবনযাত্রা তুলে ধরা হয়। সেইসঙ্গে প্রচার করা হয় তাদের সাক্ষাৎকারও।

রেডক্রস জানায়, মানুষ যাতে রোহিঙ্গাদের ভুলে না যায় তা নিশ্চিত করতে হবে।

শপিং মলে রোহিঙ্গা কর্নার নিয়ে রেডক্রসের মুখপাত্র পল আমাদি রয়টার্স ফাউন্ডেশনকে বলেন, “আমরা চাই মানুষ এটা দেখে উদ্বুদ্ধ হোক এবং যেন বুঝতে পারেন রোহিঙ্গারা মানবিক সংকটে এবং ঝুঁকির মধ্যে রয়েছেন। ”

আমাদি বলেন, “তিনি আশা করেন এই ইনস্টলেশনটি ক্রেতাদের বোঝাতে সক্ষম হবে রোহিঙ্গারা সেখানে কী ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছেন এবং তাদের সহায়তায় তারা এগিয়ে আসবেন। ”

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে কাজ করছে ব্রিটিশ রেডক্রস৷ তারা কয়েক হাজার মানুষকে খাবার পানি, খাদ্য এবং স্বাস্থ্যসেবা দিচ্ছে৷

মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য প্রস্তত বলে জানালেও জাতিসংঘের মতে, সেখানের পরিস্থিতি এখনো রোহিঙ্গাদের ফেরার জন্য অনুকূল নয়৷ এদিকে রোহিঙ্গাদের দাবি, তারা মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি এবং নিরাপত্তার গ্যারান্টি চান৷


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না