শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০১:১৬ পূর্বাহ্ন

সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা উখিয়ার মোস্তফা

নিজস্ব প্রতিবেদক::

কক্সবাজার জেলার উখিয়া উপজেলাধীন ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান পালং আদর্শ উচ্চ বিদ্যালেয়র সহকারি শিক্ষক(আইসিটি) মো: মোস্তফা কামাল “শিক্ষক বাতায়ন” এ “সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা” হওয়ার গৌরব অর্জন করেছেন।
ডিজিটাল শিক্ষাদান পদ্ধতি উন্নয়নের ভান্ডার “শিক্ষক বাতায়ন” প্রধানমন্ত্রীর কার্যালেয়র এটুআই প্রকল্পের অধীনে পরিচালিত শিক্ষা বিভাগের জনপ্রিয় ওয়েব পোর্টাল। যেখানে দুই লক্ষ সত্তর হাজার শিক্ষকগণ বিভিন্ন স্তরে ক্লাশ পরিচালনার জন্য মাল্টিমিডিয়া ক্লাসের ডিজিটাল কন্টেন্ট তৈরি করে আসছেন।
বর্তমান বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালে রূপান্তরিত করতে প্রতিভাবান শিক্ষক স্বেচ্ছায় নিরলস পরিশ্রম করে ডিজিটাল ক্লাস সহায়তা স্বরূপ ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করে বিশেষ অবদান রাখছেন তাদেরই একজন মো: মোস্তফা কামাল। ২০১৯ সালে ২রা আগষ্ট, শুক্রবার ৩১তম “সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা” হিসেবে দেশে তিন জনের মধ্যে তিনি একজন নির্বাচিত হয়েছেন।

উখিয়া উপজেলায় সর্বপ্রথম ২০০০ সালে কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার চালু করেন; যা “মোস্তফা কম্পিউটার একাডেমি” নামে এবং বর্তমানেও চালু আছে। যখন উখিয়া উপজেলায় কেবলমাত্র ২টি কম্পিউটার ছিল।

তিনি ১৯৯৯ সালে কম্পিউটার প্রশিক্ষণ গ্রহণ করেন এবং ২ ডিসেম্বর ২০০৩ সালে শিক্ষকতা পেশায় যোগদান করেন। তাঁর কর্মময় জীবনে অসংখ্য দক্ষ জনবল তৈরি করেছেন এবং দেশে-বিদেশে ভাল অবস্থানে আছেন। বিসিসি’র মাষ্টার ট্রেইনার, উপজেলা আইসিটি কমিটির সদস্য, জেলা অ্যাম্বাসেডর ও বিটিটি কোর্সের প্রথম স্থান অধিকারী মোস্তফা । অনলাইন জন্মনিবন্ধন ইউআরটি সদস্য এবং বাংলাদেশে সর্বপ্রথম অনলাইন জন্ম নিবন্ধন কাজ করেন। উখিয়া উপজেলাসহ কক্সবাজার জেলায় বিভিন্ন স্থানে প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন এবং একনামে পরিচিত ব্যক্তি ও সুনাম রয়েছে।
এ ব্যাপারে মো: মোস্তফা কামাল বলেন, বাংলাদেশের দক্ষিণে পিছিয়ে পড়া উখিয়া উপজেলাকে ডিজিটাল যুগে রূপান্তরিত করার জন্য ২০০০ সাল থেকে দীর্ঘ ২০ বছর পরিশ্রম করে আসছি এবং এগিয়ে নিতে চাই। বর্তমান প্রযুক্তির যুগে ঠিকে থাকার জন্য আরও কঠোর পরিশ্রম দরকার। আমাকে যাঁরা বিশেষভাবে উৎসাহ দিতেন তাঁদের কাছে কৃতজ্ঞতা জানাই; জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এ জাতীয়ভাবে শ্রেষ্ঠ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও সাবেক উখিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম স্যার এবং আরও কৃতজ্ঞতা জানাই জনাব আকতার হোসেন কুতুবী স্যার, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, চট্টগ্রাম। যার তত্ত্বাবধানে অনেকগুলো কোর্স দক্ষতার সাথে অর্জন করতে পেরেছি। আমি আজীবন কৃতজ্ঞ থাকব এটুআই কর্মকর্তাবৃন্দ, বাতায়নের শিক্ষকমন্ডলী, সহকর্মী ও মা’য়ের প্রতি। তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন যেন আরও সফলতা লাভ করতে পারে এবং প্রযুক্তি ভিত্তিক শিক্ষাব্যবস্থাকে আরো সমৃদ্ধ ভূমিকা রাখতে পারে।
সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা মো: মোস্তফা কামাল ১৯৯৭ সালে বিজ্ঞান বিভাগ হতে এসএসসি এবং এম.এ, এম.এড ডিগ্রী লাভ করেন। কম্পিউটার বিষয়ে সরকারি-বেসরকারি বিশটিরও বেশি প্রশিক্ষণ আছে যার সময়কাল প্রায় ৫ বছর। তিনি অফিস ম্যানেজম্যান্ট, ডাটাবেইজ, গ্রাফিক্স, নেটওয়ার্ক এন্ড হার্ডওয়ার, অটোক্যাড, ওয়েবডিজাইন ও এডভান্স আইসিটি কোর্স বিষয়ে প্রশিক্ষন গ্রহণ করেছেন। তিনি ইতি মধ্যে একাধিক ডাটাবেইজ তৈরি করেছেন। তিনি উখিয়া উপজেলার রাজাপালং, পূর্ব ডিগলিয়াপালং গ্রামে ১৯৮১ সালে ৫ আগস্ট তার জন্ম। তার সহধর্মীনিও একজন শিক্ষিকা এবং দুই ছেলের বাবা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না