সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৪:৪০ পূর্বাহ্ন

ফোন হারিয়ে গেলে যেভাবে খুঁজে দেবে গুগল

কক্সবিডি নিউজ::

ফোন হারিয়ে গেছে? তা নিয়ে আবার দুশ্চিন্তাও করছেন? স্বাভাবিক। কিন্তু প্রযুক্তির এই যুগে ওই দুশ্চিন্তা আপনাকে স্পর্শ করতে পারবে না, যদি কিছু কৌশল জানা থাকে। গুগলের ক্রোম ব্রাউজার আর তার জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে চোখের পলকে আপনি আপনার মোবাইলটি খুঁজে পেতে পারেন!

কম্পিউটার অন করে গুগলে ব্রাউজার ওপেন করুন। তারপর জিমেইল দিয়ে লগইন করুন।

যে জিমেইল দিয়ে আপনার ফোনের গুগল অ্যাকাউন্ট খোলা সেটি ব্যবহার করতে হবে। এরপর আপনার প্রোফাইল আইকনে (যেখানে প্রোফাইল ছবি দেওয়া থাকে) ক্লিক করুন। সেখানে Google Account নামের একটি অপশন পাবেন। ওখানে ক্লিক করুন। এবার কম্পিউটারের বাঁ দিকে তাকান। ‘Security’ অপশন পাবেন। এখানে ক্লিক করে নিচের দিকে নামুন।
নিচে ‘Your devices’ নামের একটি অপশন পাবেন। এই অপশনের নিচের দিকে ‘Find a lost or stolen phone’ অপশন পাবেন।

ওখানে ক্লিক করলে যে ফোন দিয়ে আপনি জিমেইলটি ব্যবহার করেন, সেই ফোনের নাম আসবে। ফোনের নামের ওপর ক্লিক করলে আরেকবার আপনার জিমেইল পাসওয়ার্ড চাইবে গুগল। পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এরপর ফোনের নামের ডানপাশে ‘Ring’ এবং ‘locate’ অপশন পাবেন। Ring’এ ক্লিক করলে আপনার ফোনে গুগল কল করবে! আর locate’এ ক্লিক করলে আপনার ফোনের বর্তমান অবস্থান জানিয়ে দেবে!
চমকপ্রদ এই কৌশলে সফল হতে হলে একটি বিষয় নিশ্চিত হতে হবে। আপনার হারিয়ে যাওয়া ফোনে নেট চালু থাকতে হবে। যদি নেট বন্ধ থাকে, তবুও হতাশ হওয়ার কিছু নেই। কারণ আপনার ফোনটি চুরি হয়ে গেলে কিংবা অন্য কেউ কুড়িয়ে পেলে নিশ্চয়ই তিনি কোনো না কোনো সময় নেট অন করবে। তখন আপনি ফোনের সর্বশেষ অবস্থান জানতে পারবেন।

এখানে আরেকটি বিষয়, যখন আপনি গুগলের মাধ্যমে ফোনটি খুঁজছেন, তখন আপনার হারিয়ে যাওয়া ফোনে নেট অন থাকলে লোকেশন দেখানোর সময় গুগলের আইকন সবুজ হয়ে যাবে। ওই সময় নেট অফ থাকলে সর্বশেষ অবস্থান দেখাবে, আর আইকন হবে ধূসর।

লোকেশন অফ থাকলেও ফোন কোন এলাকায় আছে, সেটি আপনি দেখতে পাবেন। আর লোকেশন অন থাকলে গুগল ম্যাপের সাহায্যে একদম সঠিক অবস্থানে চলে যেতে পারবেন।

ফোন যদি আপনার ঘরের ভেতর কোথাও হারিয়ে যায়, তাহলে আপনি Ring অপশনে ক্লিক করতে পারেন। ফোন সাইলেন্ট মোডে থাকলেও রিং বাজবে!


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না