সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ০৩:৫৭ অপরাহ্ন

রোহিঙ্গাদের কাছে মিয়ানমারের বর্বরতার কথা শুনলেন আইসিসি প্রতিনিধি দল

কক্সবিডি নিউজ::

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের শিবির পরিদর্শন করেছেন আইসিসির ৬ সদস্যের প্রতিনিধি দল।

তাঁরা শনিবার (২০ জুলাই) সকাল ১০টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন এবং নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলেন।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আবুল মনছুর সাংবাদিকদের জানান, রোহিঙ্গাদের নিকট থেকে আইসিসি প্রতিনিধি দল রোহিঙ্গারা কেন মিয়ানমার থেকে পালিয়ে এসেছে জানতে চাইলে রোহিঙ্গারা জানান, ২০১৭ সালের ২৫ আগষ্টের পর থেকে মিয়ানমার সেনাবাহিনী, বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও রাখাইন সন্ত্রাসীরা তাদের উপর চরম নির্যাতন চালায়। এমনকি মিয়ানমারের রোহিঙ্গাদের গণহত্যা, ধর্ষণ, গুম, বাড়িঘরে অগ্নিসংযোগ করে তাদের পিতা-মাতা, শিশু ও আত্মীয় স্বজনদের গুলি করে হত্যা করা হয়।

কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন শেষে আইসিসি প্রতিনিধি দল বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু কোনার পাড়ায় শূন্যরেখায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

এ সময় রোহিঙ্গাদের নেতা দিল মোহাম্মদের কাছে আইসিসি প্রতিনিধি দল রোহিঙ্গাদের উপর নির্যাতনের বর্ণনার কথা শুনতে চাইলে তিনি জানান, মিয়ানমার তাদের উপর চরম অত্যাচার নির্যাতন নিপীড়ন, গণহত্যা, বাড়ীঘরে লুটপাট, শিশুদের আগুনে পুড়িয়ে মেরেছে।

ওই রোহিঙ্গা নেতা বলেন, এখানে আর থাকতে চাই না। নিজেদের নাগরিকত্ব নিয়ে মিয়ানমারে ফিরে গিয়ে নিজ বাড়িতে বসবাস করতে চাই।

এ সময় আইসিসির প্রতিনিধি দল রোহিঙ্গাদের কথা শুনে আবেগাপ্লুত হয়ে পড়েন।

শুক্রবার বিকেল সাড়ে তিনটার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে কক্সবাজার পৌঁছান তারা। ওখান থেকে সকালে সরাসরি গাড়িতে কুতুপালং ১৭নং রোহিঙ্গা ক্যাম্পে যান প্রতিনিধি দল। ওখানে ক্যাম্প ইনচার্জ ওবাইদুল্লাহর কার্যালয়ে দেড়ঘন্টা ধরে আলোচনা করেন।

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কিনা এ বিষয়ে দেশটির জেনারেলদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত শুরু করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধি দলটি রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন এবং রোহিঙ্গা নর-নারীদের সাথে কথা বলেন।

এই প্রক্রিয়ার অংশ হিসেবে আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়াটের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যালোচনা ও তাদের সঙ্গে কথা বলতে কক্সবাজারের উখিয়া ও নাইক্ষ্যংছড়ি উপজেলার কোনার পাড়া শূন্যরেখায় যান।

এদিকে আইসিসি প্রতিনিধি দলের কক্সবাজার সফর নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে কঠোর গোপনীয়তা রক্ষা করা হয়েছে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আবুল মনছুর, ক্যাম্প ইনচার্জ ওবাইদুল্লাহসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা সঙ্গে ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না