সোমবার, ২২ জুলাই ২০১৯, ১০:৩৫ পূর্বাহ্ন

অশান্ত রোহিঙ্গা ক্যাম্প

কক্সবিডি নিউজ::

উখিয়া টেকনাফে আশ্রিত রোহিঙ্গাদের বিশাল একটি অংশ ইয়াবা লেনদেনের সাথে সরাসরি জড়িত। কতিপয় স্থানীয় ইয়াবা মোড়লের সহযোগিতায় রোহিঙ্গারা সরকারি বেসরকারি ও বিভিন্ন দাতা সংস্থা প্রদত্ত সুযোগ সুবিধাধি ভোগ করার পাশাপাশি অনৈতিক পন্থায় অবৈধ আয়ের মাধ্যমে তারা পারিবারিক ভাবে স্বচ্ছল হয়ে উঠেছে। যে কারনে তারা যে কোন অপরাধ সংঘটিত করতে আইনের প্রতি তোয়াক্কা করছেনা। বরং ক্যাম্পে আধিপাত্য বিস্তার, পূর্বের বিরোধ, পারিবারিক, হিংসাত্বক মনোভাবাপন্ন এসব রোহিঙ্গারা তুচ্ছ ঘটনাকে সহিংসতায় রূপ দিতে দ্বিধাবোধ করছেনা।

কুতুপালং ক্যাম্প ম্যানেজম্যান্ট কমিটির সেক্রেটারী মোঃ নুর জানান ২৫ আগষ্ট ২০১৭ এর পর থেকে যেসব রোহিঙ্গা এদেশে আশ্রয় নিয়েছে তাদের অধিকাংশই ইয়াবা ব্যবসা করে লাখ লাখ টাকা ও বিভিন্ন সম্পদের মালিক বনে গেছে। তাদের নেতৃত্বে ক্যাম্পে চলছে ইয়াবার রমরমা বানিজ্য। ওই রোহিঙ্গা নেতা আরো বলেন, এসব রোহিঙ্গাদের নিয়ন্ত্রন করছেন অস্ত্রধারী কয়েকটি সিন্ডিকেট। তারা বিভিন্ন সংগঠনের ব্যানারে চাদাঁবাজী, অপহরন, মানব পাচার, ছিনতায়, খুন, ঘুমসহ বিভিন্ন অপকর্মে লিপ্ত থাকলেও সাধারন রোহিঙ্গাদের এব্যাপারে উজর আপত্তি বা প্রতিবাদ করার কোন সাহস নেই। মাতাছড়া দিয়ে উঠলেই তাকে অপহরন পূর্বক জবাই করে হত্যা করা হচ্ছে।

ময়নারঘোনা ক্যাম্পের বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শী রোহিঙ্গা আয়ুব আলী (২২), ছলিমুল্লা (৩৫) জানান, মিয়ানমার থেকে রোহিঙ্গারা এদেশে আশ্রয় নেওয়ার পর থেকে রোহিঙ্গাদের অভিভাবক হিসাবে যিনি সাহায্য সহযোগিতা করে আসছিল, পাশাপাশি অস্ত্রধারী সন্ত্রাসীদের দমনে যার ভুমিকা ছিল অপরিসিম, সেই রোহিঙ্গা নেতা মাষ্টার আরিফুল্লাহকে প্রকাশ্যে সড়কের উপরে ক’পিয়ে হত্যা করেছে সন্ত্রাসী ও বেআইনি অস্ত্রধারী রোহিঙ্গারা। তার অকাল মৃত্যুর সুযোগে এখন ক্যাম্পে নতুন নতুন নেতা গজে উঠছে। আবার তাদেরকে নিয়ন্ত্রন করছে আড়ালে অবস্থান করা এক শ্রেনীর সন্ত্রাসী চক্র।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের বলেন, বিশাল রোহিঙ্গা জনগোষ্টীর তুলনায় হাতে গুনা আইনশৃংখলা বাহিনীর লোক দিয়ে নিয়ন্ত্রন করা ততসহজ নয়। ততাপিও প্রশাসন এসব রোহিঙ্গাদের দমনে সক্রি রয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না