বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ০৫:২৩ পূর্বাহ্ন

ফেসবুক পাসওয়ার্ড বদলে ফেলুন এখনই

ad

সিএন ডেস্ক।।

দীর্ঘদিন ধরে একই ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করলে এখনই সতর্ক হোন। এ পরিস্থিতিতে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ, দ্রুত বদলে ফেলুন পাসওয়ার্ড।

ফেসবুক সংক্রান্ত এমন একটি রিপোর্ট সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যেখানে বলা হয়, ২০ থেকে ৬০ কোটি ব্যবহারকারী পাসওয়ার্ড হিসেবে শুধু সহজ কিছু শব্দ বা টেক্সট ব্যবহার করেন এবং তা অটো-সেভ করে রাখেন।

কিন্তু ফেসবুকের ২০ হাজারেরও বেশি কর্মী অনায়াসে সেই সব পাসওয়ার্ড বের করে ফেলতে পারেন। বোঝাই যাচ্ছে, অ্যাকাউন্টগুলো সহজে হ্যাক করা সম্ভব। এ কারণেই যারা শুধু শব্দ পাসওয়ার্ড ব্যবহার করেন, তাদের সতর্ক করা হচ্ছে। পাসওয়ার্ড বদলের পাশাপাশি টু-ফ্যাক্টর অথেন্টিকেশন বা টুএফএ অন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

অনেকে নিজের নামটিই পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন। এর সঙ্গে হ্যাশট্যাগ, এট দ্য রেট কিংবা কোনো সংখ্যা যুক্ত করেন না। এ ধরনের পাসওয়ার্ড খুবই দুর্বল। তাদের অ্যাকাউন্টে সহজে লগ ইন করা যায়। তবে ফেসবুক কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক সাইবার সিকিউরিটি গোটা বিষয়টি নজরদারি করায় এখনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কিন্তু ঘটতে কতক্ষণ!

যারা পাসওয়ার্ডে হ্যাশট্যাগ বা যতিচিহ্ন ব্যবহার করেন তাদের ফেসবুক হ্যাক করা তুলনামূলক কঠিন। তারই সঙ্গে টু-ফ্যাক্টর অথেন্টিকেশনও জরুরি।

অনেকে আবার একই পাসওয়ার্ড বিভিন্ন সোশ্যাল অ্যাকাউন্টে ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে, এটাও বেশ ঝুঁকিপূর্ণ।

ইতিমধ্যেই বহু ইউজারের তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। যার জেরে অনেকেই নিজেদের অ্যাকাউন্ট মুছে দিয়েছেন। যা ব্যাঘাত ঘটাচ্ছে ব্যক্তিগত যোগাযোগ। তাই ঝামেলা এড়াতে এখনই পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com