সোমবার, ২০ মে ২০১৯, ০১:৪৮ অপরাহ্ন

ওবায়দুল কাদের কথা বলতে পারছেন

সিএন ডেস্ক।।

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কথা বলতে পারছেন। শনিবার তার শরীর থেকে সব ধরনের যন্ত্র খুলে ফেলা হয়েছে।

এ তথ্য জানিয়েছেন সিঙ্গাপুরে তার সঙ্গে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. আবু নাসার রিজভী।

শনিবার সকালে এক ব্রিফিংয়ে তিনি বলেন, ‘সেতুমন্ত্রীর শরীরের সব এক্সটার্নাল ডিভাইস খুলে নেয়া হয়েছে। তার লাস্ট যে এন্ডো ট্র্যাকিয়াল ছিল, সেটাও খুলে নেয়া হয়েছে। এখন উনি সব ডিভাইসমুক্ত।’ রিজভী বলেন, ‘তিনি আজ আমার সঙ্গে কথা বলেছেন। তার হার্ট ১০০ ভাগ স্টেবল অবস্থায় রয়েছে, রক্তচাপ ঠিক রয়েছে, ইনফেকশন (সংক্রমণ) আগে থেকে আরও নিয়ন্ত্রণে এসেছে। কিডনির অবস্থাও আগের চেয়ে অনেক উন্নত হয়েছে।

এই মুহূর্তে তার সামান্য শারীরিক দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা দু-একদিনের মধ্যে ওভারকাম করলে তাকে আমরা কেবিনে নিয়ে যেতে পারব। এর আগে ওবায়দুল কাদেরের চিকিৎসায় গঠিত মেডিকেল টিমের সদস্য ডা. সিবাস্তিত চিকিৎসার সর্বশেষ অগ্রগতি নিয়ে পরিবারের সদস্যদের ব্রিফ করেন।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন কাদেরের স্ত্রী বেগম ইসরাতুন্নেসা কাদের, ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান, সড়ক বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন এবং অধ্যাপক ডা. আবু নাসার রিজভী।

প্রসঙ্গত, ৬৭ বছর বয়সী ওবায়দুল কাদের হৃদরোগ, ডায়াবেটিস ছাড়াও শ্বাসতন্ত্রের জটিল রোগ সিওপিডিতে (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ) ভুগছেন। রোববার ভোররাতে শ্বাসকষ্ট শুরু হলে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

সেখানে এনজিওগ্রামে তার হৃৎপিণ্ডের রক্তনালিতে তিনটি মেজর ব্লকসহ একাধিক ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক স্টেন্টিংয়ের মাধ্যমে অপসারণ করেন চিকিৎসকরা। অবস্থা কিছুটা স্থিতিশীল হলে সোমবার বিকালে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেয়া হয়। সেদিন রাতেই একটি মেডিকেল বোর্ড গঠন করে ওবায়দুল কাদেরের চিকিৎসা শুরু করেন মাউন্ট এলিজাবেথ হাসপাতালের চিকিৎসকরা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com