বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ০১:১৭ পূর্বাহ্ন

ব্যক্তিগত বার্তা বিক্রি করছে হ্যাকাররা

ad

সিএন ডেস্ক।।

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অন্তত ৮১ হাজার অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়ে হ্যাকাররা ব্যক্তিগত বার্তা বিক্রি করছে। হ্যাকাররা বিবিসির রাশিয়া শাখাকে জানিয়েছে, তাদের কাছে অন্তত ১২ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য রয়েছে।

বিশেষজ্ঞরা এত বিপুলসংখ্যক ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস নিয়ে সংশয় প্রকাশ করেছেন। আর ফেসবুক জানিয়েছে, তাদের ওয়েবসাইটে কোনো অনুপ্রবেশের ঘটনা ঘটেনি।

বিবিসি জানিয়েছে, ব্রাউজারে বিপজ্জনক এক্সটেনশনের মাধ্যমে এসব অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে সম্ভবত। যেন আর কোনো অ্যাকাউন্ট আক্রান্ত না হয় সেজন্য ফেসবুক বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে।

খবরে বলা হয়েছে, যেসব অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে সেগুলো মূলত ইউক্রেন ও রাশিয়ার। তবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ব্রাজিলসহ আরও কিছু দেশের অ্যাকাউন্টও থাকতে পারে।

হ্যাকাররা প্রতিটি অ্যাকাউন্টে প্রবেশের তথ্য ১০ সেন্ট করে বিক্রি করতে চাইছে। সেপ্টেম্বরে এফবিসেলার নামের একজন ব্যবহারকারী ইংরেজি ভাষার একটি ফোরামে একটি বিজ্ঞাপন দিলে বিষয়টি নজরে আসে। ওই ব্যবহারকারী লিখেছেন, আমরা ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করছি। আমাদের ডাটাবেজে ১২০ মিলিয়ন অ্যাকাউন্টের তথ্য রয়েছে।

বিবিসির পক্ষ থেকে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ডিজিটাল শ্যাডোস এই দাবি পরীক্ষা করে জানায়, নমুনা হিসেবে যে ৮১ হাজার অ্যাকাউন্টের তথ্য অনলাইনে প্রকাশ করা হয়েছে সেগুলোতে ব্যক্তিগত বার্তা রয়েছে। পরে আরও ১ লাখ ৭৬ হাজার অ্যাকাউন্টের তথ্য উš§ুক্ত করা হয়। কিন্তু এবার ইমেইল ঠিকানা ও ফোন নম্বর গোপন রাখা হয়।

বিবিসি রাশিয়া সেবার পক্ষ থেকে ফাঁস হওয়া পাঁচজন ফেসবুক ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করা হয়। তারা তথ্য ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com