বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ০১:১৭ পূর্বাহ্ন

সাকিব-তামিম ছাড়া বাংলাদেশ

ad

সিএন স্পোটস ডেস্ক।।

এশিয়া কাপে দুরন্ত ক্রিকেট খেলেছে বাংলাদেশ। মরু শহর দুবাইয়ের ফাইনালে ভারতের কাছে হেরে যায় শেষ বলের নাটকীয়তায়।

আসরে দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবালও খেলেছেন। কিন্তু ইনজুরির জন্য শেষ করতে পারেননি টুর্নামেন্ট। তামিম শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচে কব্জিতে ব্যথা পেয়ে ফিরে আসেন দেশে। সাকিব খেলেছেন তিন ম্যাচ। কিন্তু আঙ্গুলের ব্যথা মারাত্মক হওয়ায় ফাইনালসহ খেলতে পারেননি শেষ দুই ম্যাচ। দুজনকে ছাড়া মাশরাফির নেতৃত্বে তরুণদের নিয়ে গড়া টাইগাররা দুর্দান্ত ক্রিকেট খেলে বিস্মিত করেছে সবাইকে। সাকিব ও তামিম ছাড়া এবারই প্রথম খেলছে না দল। এর আগে আরও ৮ ম্যাচ খেলেছে। পরিসংখ্যান বলছে জয়ের সংখ্যা ৩ এবং হার ৪। একটি পরিত্যক্ত।

দুজনকে ছাড়া এশিয়া কাপে বাংলাদেশ খেলেছে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। পাকিস্তানকে হারিয়ে ফাইনাল খেললেও হেরে যায় ভারতের কাছে। দুজনকে ছাড়া বাংলাদেশ প্রথম ম্যাচ খেলে ২০১৩ সালে শ্রীলঙ্কা সফরে। সিরিজের দ্বিতীয় ওয়ানডে প্রথমবারের মতো খেলে। কিন্তু বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে যায় ম্যাচটি। তৃতীয়টি জিতে নেয় ৩ উইকেটে। একই বছর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছে দুই ক্রিকেটার ছাড়া। সিরিজের তৃতীয় ম্যাচে দুই অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়া জয় পায় টাইগাররা এবং দ্বিতীয়বারের মতো হোয়াইটওয়াশ করে নিউজিল্যান্ডকে। ২০১৪ সালে এশিয়া কাপে দুজনকে পায়নি বাংলাদেশ। সাকিব খেলেননি নিষেধাজ্ঞার জন্য। তামিম ইনজুরিতে পড়ে। দুই ক্রিকেটারকে ছাড়া তিন ম্যাচে হেরে যায় টাইগাররা। এরপর চার বছর দুজনকে বাইরে রেখে কখনোই খেলেনি। ইনজুরির জন্য এশিয়া কাপে খেলেছে দুজনকে ছাড়া। আজ শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে জিম্বাবুয়ের বিপক্ষে। দুই ক্রিকেটার বাইরে থাকায় শক্তি কমেছে। সেটা স্বীকার করেছে টাইগার অধিনায়ক মাশরাফি। দুজন নেই বলে বসে থাকতেও রাজি নন টাইগার অধিনায়ক, ‘সাকিব, তামিম থাকবে না, আগে থেকে দলের সবাই এটা জানে। সেভাবেই সবাই প্রস্তুতি নিয়েছে। সেরা পারফরম্যান্স দেওয়ার জন্য যা যা করা দরকার, সব করেছেন। ’
সাকিবের অভিষেক ২০০৬ সালে। গত এক যুগে ১৯২ ওয়ানডে খেলে রান করেছেন ৫৪৮২। উইকেট নিয়েছেন ২৪৪টি। জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫ ম্যাচে রান ১৪০৪ ও উইকেট ৭৪টি। তামিমের অভিষেক ২০০৭ সালে। ১১ বছরে ১৯২ ম্যাচে রান করেছেন ৬৩০৭। জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮ ম্যাচে রান ১৩৭৪। দুই ক্রিকেটারকে ছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে কতটা সাফল্য পাবে বাংলাদেশ? অপেক্ষা করা ছাড়া কি আর করা আছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com