বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০৫:৪১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বিয়ে করলেন হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন ভেজাল আচার বিক্রির দায়ে ৭ দোকানকে ৮৫ হাজার টাকা জরিমানা টেকনাফে পুলিশের সঙ্গে ‘গোলাগুলিতে’ রোহিঙ্গা ডাকাত নিহত গলায় ফাঁস লাগিয়ে এসএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা, শরীরে নেই কোন চিহ্ন! কক্সবাজারে ৫ সার্ভেয়ারসহ ৭ কর্মকর্তা প্রত্যাহার দুদকের জালে ধরা পড়লেন চেয়ারম্যান ও পাঁচ সরকারি কর্মকর্তা রোহিঙ্গাদের ভাষাণচরে স্থানান্তর স্থগিতের ঘোষণা করায় প্রধানমন্ত্রীকে ৩৯ সংগঠনের সাধুবাদ ধাপে ধাপে জরিমানা নেবে ট্রাফিক পুলিশ কক্সবাজারে উচ্ছেদ অভিযানে উদ্ধার ৫ একর জমি, ৩ জনকে জরিমানা সব অপরাধীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে : প্রধানমন্ত্রী

বান্দরবানে নবান্ন উৎসবে মেতেছে তঞ্চঙ্গ্যারা

মোহাম্মদ রফিকুল ইসলাম, বান্দরবান
দেবতা ও লক্ষী পূজার মধ্য দিয়ে নবান্ন উৎসব (নােয়া ভাত খানা) পালন করেছে বান্দরবানের তঞ্চঙ্গ্যা জনগােষ্ঠী। শুক্রবার (৮ নভেম্বর) সকালে বান্দরবান সদরে ক্ষুদ্র-নৃগােষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট এর আয়ােজনে রেইছা সিনিয়র পাড়া এলাকায় এই নবান্ন উৎসব অনুষ্ঠিত হয়।
বান্দরবার পার্বত্য জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ম্রো’র সভাপতিত্বের নবান্ন উৎসব (নােয়া ভাত খানা) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মােঃ শফিউল আলম, অতিরিক্ত পুলিশ সুপার এস.এম মােবাশ্বের হােসেন, পৌর মেয়র মােহাম্মদ ইসলাম বেবী, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মােজাম্মেল হক বাহাদুর, সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, সিভিল সার্জন ডাঃঅংসুই পু, বান্দরবান ক্ষুদ্র-নৃগােষ্ঠী ইনস্টিটিউট এর পরিচালক মংনুচিং মার্মাসহ প্রমুখ।

আয়ােজকেরা জানান, অনুষ্ঠানের শুরুতে জুম ক্ষেতে লক্ষী পূজা ও দেবতার উদ্দেশ্যে জুমের ফসল ও মুরগী উৎসর্গ করেন পূজারীরা। আগামী বছর জুমের ফলন যেন আরাে ভালাে হয় সেই উদ্দেশ্যে এই পূজা। পূজা শেষে জুম চাষের সরঞ্জামাদি ও জুমের নতুন ফসল প্রদর্শনের পাশাপাশি পরিবেশন করা হয় তঞ্চঙ্গ্যা শিশুদের আনিলম নৃত্য।

পরে মিত্তিনি পূজা, নবান্ন পরিবেশন ও নতুন ধানের তৈরি পিঠা পরিবেশন করা হয় আগত অতিথি ও উপস্থিত সকলের মাঝে। আলােচনা সভা শেষে তঞ্চঙ্গ্যানৃত্য প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীদের পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন পার্বত্য মন্ত্রী। অক্টোবর থেকে শুরু হওয়া এই উৎসব জানুয়ারি পর্যন্ত পাহাড়ের এক এক জনগােষ্ঠী ভিন্ন ভিন্ন সময়ে এই নবান্ন উৎসব করে থাকেন।

এসময় বক্তব্যে রাখতে গিয়ে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, পার্বত্য চট্টগ্রামে অধিকাংশ স্কুল আবাসিক স্কুলে রূপান্তরিত করার জন্য প্রধানমন্ত্রী ইতিমধ্যে নির্দেশ দিয়েছেন। ইউএনডিপি’র যেসব প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়নি সে সকল স্কুলকে সরকারিকরন করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017 CoxBDNews.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: কপি করা চলবে না