শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৯ পূর্বাহ্ন

৫ দিন ইন্টারনেটের গতি কম থাকবে

৫ দিন ইন্টারনেটের গতি কম থাকবে

সিএন ডেস্ক।।

সাবমেরিন ক্যাবল মেরামত চলাকালীন সময়ে দেশে ইন্টারনেটে গতি অনেকাংশে কমে যাবে। এই মাসের ২৫ থেকে ৩০ জুলাই পর্যন্ত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল মেরামতের কাজ করা হবে বলে জানিয়েছে, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

বিএসসিসিএল দাবি করছে প্রথম সাবমেরিন ক্যাবল মেরামতকালীন সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সরবরাহ করা হবে।

দেশের প্রথম সাবমেরিন ক্যাবল ক্যাবলের ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। অন্যদিকে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন পটুয়াখালীর কলাপাড়ায়।

বিএসসিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান, ২৫ থেকে ৩০ জুলাই পর্যন্ত দেশের প্রথম সাবমেরিন ক্যাবলে রিপিটার স্থাপন ও অন্যান্য মেরামতে কাজ চলবে। এই সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা বিস্তৃত করা হবে।

ক্যাবল মেরামতকালীন এই সময়ে দেশের সকল আইজিডব্লিউ, আইআইজি এবং অন্যান্য টেলিকম সংস্থাকে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার পরামর্শ দিয়েছে বিএসসিসিএল।

দেশে বর্তমানে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইথ আসছে। দ্বিতীয় ক্যাবলের ক্ষমতা ১৫০০ জিবিপিএস হলেও মাত্র ২০০ জিবিপিএসই ব্যবহার করা যাচ্ছে। ফলে মেরামতের সময় ৫০ জিবিপিএসের ঘাটতি থেকেই যাবে।

বাংলাদেশ প্রথম সাবমেরিন কেবল সিমিউইফোর-এর সঙ্গে সংযুক্ত হয় ২০০৫ সালে। ৩৫.২ মিলিয়ন ইউএস ডলার ব্যয়ে এই কনসোর্টিয়ামে যোগ দেয় বাংলাদেশ।

এরপর ১০ সেপ্টেম্বর দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন লতাচাপলী ইউনিয়নের মাইটভাঙ্গা এলাকায় এই সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017 CoxBDnews.Com
Desing & Developed BY ThemesBazar.Com